Image Description

কুঁজো বুড়ির কথা

110.00
($0.00, £0.00)
Format Paperback
Year 2013
Language Bangla
ISBN 978 984 20 1032-3
Edition 1st
Pages 24

শিশুদের জন্য কত গল্পই তো লেখা হয়। সব গল্প চিরকালের নয়। কিছু গল্প চিরকালের। সেসব গল্পের লেখকেরাও চিরকালের। চিরকালের সেই লেখকদের নির্বাচিত কিছু গল্প নিয়ে এই সিরিজ। সিরিজের প্রতিটি গল্পে লেখকের ভাষা সম্পূর্ণ রক্ষা করা হয়েছে। কেননা গল্পগুলো চিরকালের হয়ে উঠেছে শুধুমাত্র কাহিনীর গুণে নয়, লেখকের ভাষঅর গুণেও। চিরকালের এসব সম্পদকে অবিকৃতভাবে এই সিরিজে প্রকাশ করা হয়েছে, যেন গল্পগুলো প্রত্যেকটি শিশু তার মতো করে গ্রহণ করতে পারে।

Upendrakishore Roychowdhury / উপেন্দ্রকিশোর রায়চৌধুরী

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী। জন্ম ১৮৬৩ সালের ১০ই মে (বাংলা ১২৭০, ২৭শে বৈশাখ) ময়মনসিংহ জেলার মসূয়া গ্রামে শিশুদের জন্য তিনি গল্প, নাটক, কবিতা, গান, বৈজ্ঞানিক প্রবন্ধ রচনার পাশাপাশি অনেক ছবি এঁকেছেন । তিনিই প্রথম শিশুদের জন্য বিভিন্ন বিষয় নিয়ে সাহিত্য রচনা করেন। বিখ্যাত সন্দেশ নামের শিশু-পত্রিকাটি তিনি সম্পাদনা করতেন। টুনটুনির বই, গল্পমালা, ছোটদের রামায়ণ, ছোটদের মহাভারত, সেকালের কথা, জন্তু-জানোয়ার এসব তাঁর বিখ্যাত বই। তিনি ১৯১৫ সালের ২০শে ডিসেম্বর মাত্র ৫২ বছর বয়সে মারা যান ।

বাংলা শিশু-সাহিত্যের সর্বশ্রেষ্ঠ লেখক সুকুমার রায় তাঁর বড়ছেলে । বিখ্যাত শিশু-সাহিত্যিক সুখলতা রাও তাঁর মেয়ে । তাঁর আরেক মেয়ে পুণ্যলতা এবং অন্য দুই ছেলে সুবিনয় ও সুবিমল তাঁরাও লেখক ছিলেন । আবার বিশ্বখ্যাত চলচ্চিত্রকার ও লেখক সত্যজিৎ রায়ের বাবা হচ্ছেন সুকুমার রায় । এমন লেখক-পরিবার বাঙালীদের মধ্যে খুব বেশি নেই ।