Image Description

রঙিন ঘুড়ির হাট

৳50
Format Paperback
Year 2012
Language Bangla
ISBN 978 984 20 1031-6
Edition 1st
Pages 12

মনে পড়ে সেই সোনাঝরা দিন
দিগন্ত জুড়ে মাঠ
আকাশের নীল শামিয়ানা জুরে
রঙিন ঘুড়ির হাট...

এই ছড়াগ্রন্থটিতে উঠে এসেছে আমাদের গ্রামবাংলার শৈশবস্মৃতি বলতে যা যা বোঝায় তার সবকিছুই। ঘুড়ি ওড়ানো, মার্বেল খেলা, রাখালের বাঁশি, বাউলের একতারা, আমের আঁটির ভেঁপু, পুতুল খেলা, বৈশাখী মেলা, চুরি-আলতা-চিরুনি, দাদির পানবাটি, মায়ের বানানো আচার-এরকম আরও অনেক কিছু। এ ধরনের স্মৃতিতর্পণ শিশুদেরকে যেমন আকর্ষণ করে, বড়দেরও ফিরিয়ে নিয়ে যায় মজার শৈশবে।

বইয়ের ছড়াগুলোকে ১২টি পর্বে ভাগ করা হলেও পুরো বইটি মূলত একই সুরে গেয়ে যাওয়া একটি শৈশবস্মৃতির গান। ছড়াগুলো লিখেছেন শিশুসাহিত্যিক-সাংবাদিক রহীম শাহ। আর মজার সব চিত্র অঙ্কন করেছেন তরুণ চিত্রশিল্পী সব্যসাচী মিস্ত্রী।

Rahim Shah / রহীম শাহ

১৯৫৯ সালের ৩রা অক্টোবর চট্টগ্রামের পশ্চিম বাকলিয়ায় রহীম শাহ জন্মগ্রহণ করেন। তাঁর আদিবাস চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার মোহাম্মদপুরের কাজীবাড়ি। কে. এম. আবদুস শুকুর এবং সৈয়দা রিজিয়া বেগমের পঞ্চম সন্তান তিনি। পেশায় সাংবাদিক। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের অন্যতম কর্মী রহীম শাহ শিশু ও পরিবেশবিষয়ক বেসরকারি সংস্থা শাপলা দোয়েল ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এবং এনসিসি (নেচার কনজারভেশন কমিটি)-এর ভাইস প্রেসিডেন্ট। প্রধানত শিশু-কিশোর সাহিত্যের লেখক। ১৯৭০ সাল থেকে লেখালেখির শুরু। বাংলাদেশের প্রায় প্রতিটি পত্রপত্রিকার নিয়মিত লেখক। এ-পর্যন্ত তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৫২। সাহিত্যকর্মের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন থেকে সম্মানিতও হয়েছেন। ইতোমধ্যে তিনি অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কবি আবু জাফর ওবায়দুল্লাহ স্মৃতি পুরস্কার, অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান স্বর্ণপদক, মওলানা ভাসানী স্মৃতি পুরস্কার, জসীমউদ্দীন স্মৃতি পুরস্কার, আবদুল আলীম স্মৃতি পুরস্কার, শিশু-কিশোর নাট্যম শিশুসাহিত্য পুরস্কার, আমরা কুঁড়ি শিশুসাহিত্য পদক, চন্দ্রাবতী একাডেমী শিশুসাহিত্য সম্মাননা, কথন শিশুসাহিত্য পদক, কবি কাজী কাদের নওয়াজ স্মৃতি স্বর্ণপদক, কবি গোবিন্দচন্দ্র দাশ সাহিত্য সম্মাননা এবং নওয়াব ফয়জুননেসা স্বর্ণপদক-এ ভূষিত হয়েছেন।