Image Description

জর্জ ও মোবারকের আমেরিকান দিনকাল

350.00
($15.00, £8.00)
Format Hardcover
Year 2022
Language Bangla
ISBN 978984200650-4
Edition 1st
Pages 112

জর্জ ও মোবারক দুই আমেরিকান ব্যক্তিচরিত্র -একজন মিসর থেকে আসা প্রথম প্রজন্মের ইমিগ্র্যান্ট, অন্যজন সাদাচামড়ার বহন করছেন কয়েক পুরুষের উত্তরাধিকার। আর এদের কথা বাংলাভাষায় যিনি তুলে ধরেছেন তিনিও প্রথম প্রজন্মের বাংলাদেশি-আমেরিকান! দীর্ঘকালের আমেরিকা বাসের অভিজ্ঞতা ও সাংবাদিকতায় পেশাদারিত্বের সূত্রে এবং মানসজগতে সাহিত্যপ্রভাবে বিভাসিত লেখক ইব্রাহীম চৌধুরীর এই বইটি কোনো প্রথাগত সাহিত্যসংরূপ যেমন নয় তেমনি নয় মার্কিন সমাজরাজনীতির সরুল বিবরণমূলক কোনো বই!

বইয়ের গঠনশৈলী অনেকটা রম্য ছোটগল্প ধরনের! কিন্তু লেখকের উদ্দেশ্য ছোটগল্প রচনা নয়, স্বাদ নেয়া আমেরিকান জনজীবনের; খুঁজে দেখা বাংলাদেশি চেতনাপ্রবাহের সঙ্গে মার্কিনী জীবনবোধের বৈপরীত্য ও ঐক্যকে। লেখক ভালো করে দেখার চেষ্টা করেছেন এখানকার গণতন্ত্রের শক্তি আর দুর্বলতাকে! এ ছাড়াও বইটিতে পাওয়া যাবে মার্কিনীদের সূক্ষ্ম রসবোধের পরিচয়!

Ibrahim Chowdhury / ইব্রাহীম চৌধুরী

ইব্রাহীম চৌধুরী। জন্মেছেন বাংলাদেশের সিলেটে, ষাটের দশকে কৈশোর-তারুণ্যের দিনগুলো কেটেছে সেখানেই; পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছেন আইনশাস্ত্র; যুক্ত হয়েছেন ছাত্র-রাজনীতির সঙ্গে। তারুণ্যের দিনগুলোতে সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের প্রগতিশীল ধারায় সাংগঠকসত্তা নিয়ে জড়িয়ে থেকেছেন উৎসাহের সঙ্গে।

সিলেট বারে আইনজীবীর সনদ নিয়েছেন; সে পেশায় সাফল্যের হাতছানি থাকলেও তাতে নিবিষ্ট থাকেন নি। যৌবনে কবিতাও ধরেছিল তাঁকে রাখতে পারেনি। কিন্তু বলতে গেলে সাংবাদিকতাতেই কেটেছে কর্মজীবনের পুরোটা সময়।

বাংলাদেশের নেতৃস্থানীয় দৈনিক পত্রিকায় সাংবাদিকতার সঙ্গে যুক্ত আছেন আশির দশক থেকে। এমনকি বছর বিশেক আগে যুক্তরাষ্ট্র প্রবাসী হলেও সে যোগ ছিন্ন হতে পারে নি। সেখানে জীবিকা অন্য হলেও সাংবাদিকতাতেই রয়েছে তাঁর জীবন বাঁধা। বাংলাদেশের নতুন ধারার দৈনিক খবরের কাগজের সূচনাকালে আজকের কাগজ ও ভোরের কাগজ হয়ে জন্মলগ্ন থেকে হাল আমল অবধি জড়িয়ে ছিলেন প্রথম আলো'র সঙ্গে।

বর্তমানে নিউ ইয়র্ক থেকে প্রকাশমান সাপ্তাহিক প্রথম আলো উত্তর আমেরিকা'র সম্পাদক। স্ত্রীপুত্রকন্যাসহ বসবাস করছেন যুক্তরাষ্ট্রের নিউজার্সি রাজ্যের নিউ ব্রান্সউইকে ।