Image Description

জোছনাজলে জোনাকীজীবন

350.00
($12.00, £8.00)
Format Hardcover
Year 2022
Language Bangla
ISBN 978984200646-3
Edition 1st
Pages 150

শুক্লপক্ষের চাঁদ ক্ষয়ে যায়, কেউ কেউ নক্ষত্রের মতো করে খুঁজে ফেরে ফেরারি ধূমকেতু। বুনে যায় প্রত্যাশার বীজ। কেউ কেউ অব্যক্ত প্রত্যাশায় গোপনে পোড়ে, যেন জোনাকী জীবন তার, জ্বলে নিভে একাকার।

চাঁদ পোড়ে, রাত পুড়ে চলে, প্রত্যাশিত প্রিয়জন হৃদয়ে তার উত্তাপটুকু পায় না। হয়তোবা লাবনী অপরাহ্নে কোনো এক লাবণ্যসুধা পেয়ে যায় কেউ কেউ। বুকে আসন পেতে, কান পেতে থাকা সেইসব প্রেম।

আসলে কী প্রেম? কার ফেলে যাওয়া মন শাশ্বত প্রেম হয়ে গোপনেই ছুঁয়ে যায়। নীলকণ্ঠ হয়ে সবটুকু সুখ, হয়ে যায় তীব্র অসুখ। শুক্লপক্ষে জোছনাজলে জোনাকীরা জ্বলে জ্বলে একটু দেখুক।

এইসব মনোজাগতিক প্রেম-ভালোবাসার প্রাপ্তি-অপ্রাপ্তির সুধা ঢেলে দেয়া এ কাব্য জোছনাজলে জোনাকীজীবন। কবির প্রেম ভালোবাসা জীবন জুড়ে। পাওয়ার আনন্দ যেমন আছে, না পাওয়ার আনন্দও দগ্ধ করে চলে অবিরত...

Samsuddin Ahmed / সামসুদ্দিন আহমেদ

প্রেমিক কবি সামসুদ্দিন আহমেদ জন্মেছেন ১৯৬৩ তে। বিজ্ঞানী পিতা তোফায়েল আহমেদ ভূঁইয়া এবং মাতা সামসুন্নাহার বেগম। ঢাকা গবর্নমেন্ট ল্যাবরেটরী হাই স্কুল থেকে মাধ্যমিক, ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে করেছেন হিসাব বিজ্ঞানে অনার্স ও মাস্টার্স।

১৯৮৮ সনে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন বর্তমানে তিনি প্রজাতন্ত্রের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। সরকারি চাকরির পাশাপাশি ঢাকার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। প্রশিক্ষণ গ্রহণের জন্য তিনি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, ভারত, সিঙ্গাপুর, শ্রীলংকা, ভিয়েতনাম, কানাডা প্রভৃতি দেশ ভ্রমণ করেছেন।

তিনি পরামর্শক হিসেবে কাজ করা ছাড়াও বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে অতিধি বক্তা হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। তাঁর সহধর্মিণী নিলোফা শিরীন বাংলাদেশ সিভিল সার্ভিস (শিক্ষা) ক্যাডারে অধ্যাপক পদে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি সন্তানসহ যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তাঁর পুত্র মাহির জে সুদাদ যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া এবং কন্যা মাইশা নুবাহ যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের একটি স্কুলে দ্বাদশ শ্রেণিতে পড়ছে।

ছাত্রজীবন থেকেই কবি সামসুদ্দিন আহমেদ লেখালেখির সাথে সংশ্লিষ্ট। গান, কবিতা, গল্প, স্মৃতিকথাসহ পেশাগত বহুমুখি দেখালেখিতে তিনি সম্পৃক্ত রয়েছেন। জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি থেকে প্রকাশিত 'বঙ্গবন্ধুর দর্শন ও বাংলাদেশ' বইটির কো-সম্পাদক।

এছাড়াও A Smart Handbook on Project Formulation and Management, "A Smart Handbook for English Language Learner' 'Non-Cadre Manual', 'দৈনন্দিন জীবনে কম্পিউটার প্রযুক্তির প্রয়োগ' ইত্যাদি পুস্তক লেখার সাথে সম্পৃক্ত ছিলেন।