Image Description

মাটি চাপা ঈশপের কথা

210.00
($10.00, £8.00)
Format Hardcover
Year 2022
Language Bangla
ISBN 978984200649-4
Edition 1st
Pages 64

আত্মকথন
হিমালয়ের পাদদেশের শস্য শ্যামল এ দেশ। এভারেস্ট থেকে নেমে আসা বরফ গলা নদীই গঙ্গা বা পদ্মা-রাজধানী ঢাকার পাশে এসে বুড়িগঙ্গা। তারপর আরো কিছু নদী হয়ে বঙ্গোপসাগরে।

এ দেশের ভূ-প্রকৃতি, আবহাওয়া এমন কি প্রকৃতির প্রভাব দেখা যায় মানুষের আবেগে-বৈশিষ্ট্যে, মেজাজ-ভাষায়! এসবের বর্ণনায় আরেকটি গবেষণাধর্মী বা অভিজ্ঞতালব্ধ গ্রন্থ প্রকাশ করা যায়। কিন্তু এখানে আপাত বিচ্ছুরণ মূলত মানব মনের। নিখাদ প্রেম ও ব্যর্থতায় জয়জয়কার কবিতার।

প্রেমিক চেতনা কবিতা ছাড়া যে কিছুই ভালবাসে না। দৃশ্যমান দুনিয়ার অবশিষ্ট কাল কবিতাযাপনই তার নিয়তি। শাশ্বত প্রেমের অনুভূতি ধাবিত হয় অন্য চেতনায়। হয়ে ওঠে মৃত্যুঞ্জয়ী! কবি হৃদয়ের অনুভূতি তবুও কি শব্দে চিত্রিত করা যায়?

Mohammad Rishad Huda / মুহম্মদ রিশাদ হুদা

মুহম্মদ রিশাদ হুদা। জন্ম ২রা ফেব্রুয়ারি ১৯৮৫ সালে ঢাকার ধানমণ্ডির মেহেরুন্নেসা ক্লিনিকে। বাবা প্রখ্যাত জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা। মা অবসরে যাওয়া শিক্ষিকা শাহানা চৌধুরী। স্ত্রী ফারহানা আহমেদ কাজ করছেন একটি বেসরকারী উন্নয়ন সংস্থায়। কবি রিশাদ পেশায় একজন সাংবাদিক। বর্তমানে ইনডিপেনডেন্ট টেলিভিশনে কর্মরত আছেন জ্যেষ্ঠ প্রতিবেদক হিসেবে।

মানবতার পক্ষে সচিত্র প্রতিবেদন তৈরী করেন তিনি। তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ দুর্নীতি দমন কমিশন তাঁকে ২০১৪ সালে দেয় 'দুদক মিডিয়া অ্যাওয়ার্ড'। আদিবাড়ি দরিয়ানগর খ্যাত কক্সবাজার। ছোটবেলা থেকেই গ্রামের বাড়ি আসা-যাওয়ার সুবাদে শৈশব থেকেই প্রকৃতির সাথে কবির নিবিড় বন্ধুত্ব হয়। ভ্রমণ ও সাংবাদিকতার সরে যেতে হয়েছে দেশের আনাচে-কানাচে।

ভ্রমন করেছেন ভারতের অনেক গুলো রাজ্য, মালয়েশিয়া চারটি শহর আর গ্রেট ব্রিটেন। পঞ্চ ইন্দ্রিয়ের পাশাপাশি ষষ্ঠ ইন্দ্রিয় কাজে লাগিয়ে লিখতে চান কবিতা। কবিতার নান্দনিক উচ্চারণের প্রতি তার বিশেষ পক্ষপাত। প্রকাশিত কবিতাগ্রন্থ: ইশারা সভা ও অর্ধেক সুন্দর তুমি।